About Me

ভারতের মহাকাশ গভেষনাগারে, রাজ্যের এই দুই খুদে পড়ুয়া

ভারতের মহাকাশ গভেষনাগারে, রাজ্যের এই দুই খুদে পড়ুয়া


খুদে পড়ুয়া


টু'ডে বেঙ্গলি নিউজ : একজন রামপুরহাট জিতেন্দ্রলাল বিদ্যাভবনের ছাত্র সোহম মন্ডল ও দ্বিতীয় জন সিউড়ি বেনীমাধব ইনস্টিটিউশনের আতেনন্দ্রীয় আচর্য। প্রথম জনের ভাবনা ছিল, আদিবাসী সমাজে নাচ, গানবাজনা ক্লান্তি দূর করার উৎস। আর দ্বিতীয় জন দেখিয়েছে বাড়ি তৈরী করার সময় কিভাবে, পরিবেশ রক্ষা করা যায়। আর এই চিন্তাভাবনার জন্যেই ভারতের মহাকাশ গভেষনার বিজ্ঞানী রা ( ইসরো) দুজন কেই আমন্ত্রন করলেন বেঙ্গালুরুর মহাকাশ গভেষনা কেন্দ্রে। আগামী গরমের ছুটি তে এই নবম শ্রেনীর দু'ই ছাত্র কে আমন্ত্রন জানিয়েছে মহাকাশ গভেষনার বিজ্ঞানী রা। দু'সপ্তাহ দু'জন থাকবেন বিজ্ঞানীদের সাথে এবং তাদের ভাবনা নিয়ে আরও পর্যালোচনা করবেন বিজ্ঞানী রা।

আরও পড়ুন ATM কার্ড ছাড়াই ATM থেকে টাকা তুলুন, নয়া সিস্টেম চালু SBI এর

ইতিমধ্যেই নবান্ন মারফত সেই আমন্ত্রন পত্র ছাত্র দু'জনের বাড়িতে পৌঁছে দিয়েছে। ছাত্রদের এই আমন্ত্রনে জেলার শিশু বিজ্ঞান কংগ্রেস খুশি,  খুশির হাওয়া দু'জনের স্কুলে। স্কুল কতৃপক্ষ জানিয়েছেন, ইসরোতে তাদের দু'ই কৃতি ছাত্র কে পাঠাতে যাবতীয় ব্যবস্থা শুরু করে দিয়েছে।
শিশুবিজ্ঞান কংগ্রেসের তরফ থেকে জানা যায়,  প্রাথমিক ভাবে দু'জন ছাত্র জেলার শিশু বিজ্ঞান কংগ্রেসে তাদের পর্যবেক্ষনের ফল জমা দিয়েছিল। তারপর সেটি রাজ্য স্তরের প্রতিযোগিতায় যায়। এবং তারপর ইসরোর বিজ্ঞানী রা দু'জনের গভেষনার কথা জানতে পারে। প্রসঙ্গত রাজ্য থেকে এই দু'জনই ইসরোর আমন্ত্রন পেয়েছে।
প্রতিদিন নিউজ এলার্ট পেতে ফেসবুকে যুক্ত হন - https://fb.com/tbnewsupdate

শেয়ার করুন নীচের হোয়াটঅ্যাপ বাটনে গিয়ে।

Post a Comment

0 Comments