কমার্সিয়াল টিকিট ক্লার্ক জব প্রোফাইল, স্যালারি, প্রমোশন, ডিউটি সময় ডিটেইলস


কমার্সিয়াল টিকিট ক্লার্ক জব প্রোফাইল, স্যালারি, প্রমোশন, ডিউটি সময় ডিটেইলস


কমার্সিয়াল টিকিট ক্লার্ক



Today Bengali News : রেলওয়ের একটি গুরুত্বপূর্ন কাজ হল কমার্সিয়াল টিকিট ক্লার্ক, যেটিকে কমার্সিয়াল কাম টিকিট ক্লার্ক ও বলা হয়। RRB NTPC পরীক্ষার মাধ্যমে এই Commercial Cum Ticket Clerk পদে নিয়োগ করা  হয়ে থাকে। RRB NTPC 2019 এর নিয়োগে অনেকেই কমার্সিয়াল কাম টিকিট ক্লার্ক পদে আবেদন করেছেন। চলুন জেনে নেই, এই পদের জব প্রোফাইল,  প্রোমোশন, স্যালারি, ডিউটি সময়, ছুটি সব ডিটেইলস সম্পর্কে -

কর্মাসিয়াল কাম টিকিট ক্লার্কের কাজ হল মূল UTS এ CRS টিকিট বুকিং করা। বুঝতে পারলেন না তো! UTS অর্থাৎ আন রিজার্ভ টিকিট সিস্টেম এবং CRS অর্থাৎ কম্পিউটারাইজড টিকিট সিস্টেম। আপনারা প্রতিদিন লোকাল ট্রেনে যাতায়াতের জন্যে যার থেকে টিকিট বুক করেন, বা এক্সপ্রেস ট্রেনের জন্যে যার থেকে রিজার্ভ টিকিট বুক করেন, তিনিই হলেন কমার্সিয়াল কাম টিকিট ক্লার্ক। এছাড়া এই পোস্টের আরও একটি কাজ হল লাগেজ, পার্সেল ইত্যাদি বুক করা এবং তার রের্কড নোট করে রাখা।

আরও পড়ুন  রেলের গুডস গার্ডস পদের জব প্রোফাইল, স্যালারি, প্রমোশন, ডিউটি, ছুটি, ডিটেইলস

কমার্সিয়াল কাম টিকিট ক্লার্কের মূল বেতন ২১,৭০০/- টাকা। এবং এই পোস্টের গ্রেড পে আছে ২০০০/- টাকা। এছাড়া, রেলওয়ের অনান্য সমস্ত ভাতা, যেমন DA, হাউজ রেন্ট, ইত্যাদি পাবেন। তবে হাউজ রেন্ট নির্ভর করবে, আপনার পোস্টিং কোথায় হয়েছে, তার উপর।  কারন, মেট্রো সিটিতে পোস্টিং হলে হাউজ রেন্ট বেশী পাবেন।  এবং ডিস্ট্রিক সিটি বা, গ্রাম্য কোনো রেলস্টেশনে আপনার পোস্টিং হলে হাউজ রেন্ট কম পাবেন। মনে রাখবেন, রেল কোয়ার্টার নিলে হাউজ রেন্ট পাবেন না। সব মিলিয়ে শুরুতেই আপনার বেতন হবে ২৮০০০ থেকে ৩২ ০০০ এর মধ্যে। এছাড়া পরিবারের মেডিকেল বেনিফিট পাবেন রেলওয়ে হসপিটল থেকে।

কমার্সিয়াল কাম টিকিট ক্লার্কের প্রমোশন নিন্মলিখিত ধাপে ধাপে দেওয়া হল -

  • সিনিয়র কমার্সিয়াল টিকিট ক্লার্ক। ( গ্রেড পে ২৮০০/- টাকা)
  • চিফ কমার্সিয়াল টিকিট ক্লার্ক ( গ্রেড পে ৪২০০/-) 
  • Dy. স্টেশন ম্যানেজার ( গ্রেড পে  ৪৬০০/- টাকা)। 
অনান্য কিছু পোস্টের তুলনায় বেতন কম হলেও কমার্সিয়াল কাম টিকিট ক্লার্ক খুবই ভালো একটি পোস্ট যারা রিলাক্স লাইফ পছন্দ করেন। বিশেষ করে এই পোস্ট মেয়েদের জন্যে উপযোগী। কারন, এর ডিউটি টাইম নির্দিষ্ট।  ৮ ঘন্টা কাজ করতে হবে আপনাকে এবং টিকিট কাউন্টারের মধ্যে বসে কাজ করতে হবে। সপ্তাহে একদিন ছুটি পাবেন। এছাড়া আপনি বছরে ১০ টি ক্যাজুয়াল লিভ, অসুস্থতার ছুটি ( সিক লিভ) সব কিছু নিয়ামানুযায়ী পেয়ে থাকবেন।

এই পদের যোগ্যতা হল, আপনাকে স্বীকৃত উচ্চমাধ্যমিক পাশ হতে হবে এবং বয়সসীমা ১৮ থেকে ৩০ বছরের মধ্যে। মনে রাখবেন এই পোস্ট নিয়োগে স্টেজ I ও স্টেজ II পরীক্ষা দিতে হবে। কোনো টাইপিং টেস্ট দিতে হবে না। লিখিত পরীক্ষায় পাশ করলে, সরাসরি মেরিট লিস্ট, ডকুমেন্টস ভেরিফিকেশন ও মেডিকেল টেস্ট হবে। পোস্টটি তথ্যপূর্ন মনে হলে, নীচের হোয়াটঅ্যাপ বাটনে বন্ধুদের শেয়ার করে দিন।

আরও পড়ুন  স্টেশন মাস্টার জব প্রোফাইল, প্রমোশন, স্যালারি, কাজ, অনান্য সুযোগ ডিটেইলস
আরও পড়ুন  রেল গ্রুপ ডি মেডিকেল পরীক্ষায় ছেলে ও মেয়েদের কী কী টেস্ট হয়?

Post a Comment

0 Comments