About Me

স্টেশন মাস্টার জব প্রোফাইল, প্রমোশন, স্যালারি, কাজ, অনান্য সুযোগ ডিটেইলস

স্টেশন মাস্টার জব প্রোফাইল, প্রমোশন, স্যালারি, কাজ, অনান্য সুযোগ ডিটেইলস




Today Bengali News :  'স্টেশন মাস্টার' শব্দটি শুনলেই একটি সাদা পোষাকের মানুষ আর প্লাটফর্মের ছবি চোখের সামনে ভেসে ওঠে। ছাত্র- ছাত্রী রা অনেক দিন থেকেই অপেক্ষা করে আছে, কবে স্টেশন মাস্টার পদের ভ্যাকান্সি বের হবে! NTPC 2019 নিয়োগের মাধ্যমে স্টেশন মাস্টার পোস্টে অনেক শূন্যপদে নিয়োগ হবে। এবার জেনে নেই, এই স্টেশন মাস্টার পদের কাজ কি, স্যালারি, প্রমোশন, কাজের সময়, ছুটি কেমন পাওয়া যায়, সব কিছু ডিটেইলস।


আগে পোস্ট টি ছিল ASM অর্থাৎ অ্যাসিস্টান্ট স্টেশন মাস্টার। এবছর, রেল বোর্ড সেটি পরিবর্তন করে SM. অর্থাৎ স্টেশন মাস্টার করে দিয়েছে। এক লাইনে যদি স্টেশন মাস্টারের দায়িত্ব  বলতে হয়,  তাহলে কোনো একটি নির্দিষ্ট স্টেশনের সমস্ত দায়িত্ব তার কাঁধে থাকে। প্লার্টফর্মের ট্রেন পাসিং, সিগন্যালিং  তার মূল দায়িত্ব হলেও, যাত্রীদের সুরক্ষা, কোনো ঝামেলা হলে স্টেশনে, অসুস্থতা বিষয়ক সমস্যা, আরও স্টেশনের অনান্য যাবতীয় বিষয়ের সমস্ত বিষয়ের জন্যে তাকে জবাবদিহি দিতে হয়।  অনেক ছোটো স্টেশন আছে, সেখানে স্টেশন মাস্টার কে মাঝে মাঝে, পারসেল রিসিভ করতে হয়, মেল ট্রেন কে ফ্লাগ দেখিয়ে সিগন্যাল দিতে হয়। বড় বড় স্টেশন বা জংশন গুলিতে  ৩-৪ জন স্টেশন মাস্টার থাকে। কিন্তু ছোটো স্টেশন গুলিতে একাই সামলাতে হয়।

মূলত শিফট ডিউটি থাকে স্টেশন মাস্টার দের। মূলত ৮ ঘন্টার ডিউটি হলেও, এটি ইমার্জেন্সী বিভাগ। কোনো ইমার্জেন্সী সমস্যা এসে গেলে, আপনাকে ডাকা হতে পারে। ডিউটি সময় এরকম হয় - সকাল ৬ - ২ টো, ২ টো -  রাত ১০, রাত ১০ টা থেকে ভোর ৬ টা। তবে কাজের সুবিধার জন্যে, নিজেদের মধ্যে সময় পরিবর্তন করে নিতে পারে।

ছুটির কোনো নির্দিষ্ট দিন নেই। আপনার ডিউটির রোস্টার অনুযায়ী সপ্তাহে একদিন ছুটি পাবেন। সেটি, রবি, সোম মঙ্গল যেকোনো দিন হতে পারে। আপনি ক্যাজুয়াল লিভ পাবেন ১০ টি।  এছাড়া অসুস্থার জন্যে ছুটি পাবেন। তবে অসুস্থতা ভিন্ন অনান্য ছুটি পাওয়া খুব সমস্যা। এটা নির্ভর করে আপনার স্টেশনের কাজের চাপ ও কত গুলি স্টাফ আছে তার উপর।  তবে যদি আপনি জাতীয় ছুটির দিন গুলিতে  ডিউটি করেন, তার  জন্যে ওই দিনের ডাবল বেতন রেল আপনাকে দেবে।

বড় স্টেশন গুলিতে স্টাফ অনেক থাকার জন্যে, কাজের চাপ একটু কম হয়। কিন্তু যে সব স্টেশনে স্টাফ কম হয়, সেখানে কাজের একটু বেশী হতে পারে।

স্টেশন মাস্টারের বর্তমান পে ব্যান্ড হল ৪২০০/- টাকা। সমস্ত কিছু ভাতা ধরে, আপনার শুরুতেই বেতন ৫০ হাজারের উপরে চলে যাবে। তবে এটা নির্ভর করে, আপনি মেট্রো সিটি তে পোস্টিং পেয়েছেন না, রুরাল সিটি তে পোস্টিং পেয়েছেন। ধরুন, আপনি যদি কলকাতা, হাওড়ার এরিয়ার মধ্যে চাকরী পান, তবে আপনার বেতন বেশী হবে,  অনান্য জেলা শহরের স্টেশন মাস্টার দের থেকে। কারন, মেট্রো সিটি তে হাউজ রেন্ট বেশী দেওয়া হয়।

আরও পড়ুন  পিএসসি এর এই সব চাকরী গুলোর আবেদন চলছে, এখুনি দেখুন

স্টেশন মাস্টার পদের ট্রেনিং হবে ৭৮ দিনের। এবং এই দিন গুলো তে আপনার স্যালারি একটু কম হবে। ২৮০০/- গ্রেড পে হিসেবে আপনার স্যালারি দেওয়া হবে। ট্রেনিং শেষ হলে যখন আপনি কাজে যোগ দেবেন, তখন থেকে সম্পুর্ন পেমেন্ট পাবেন।


স্টেশন মাস্টার পদের প্রমোশনের সুযোগ ভালোই। তবে এটি নির্ভর করবে ভ্যাকান্সির উপর।  নীচে প্রমোশন স্টেপ বাই স্টেপ দেওয়া হল -

১. স্টেশন মাস্টার

২. সিনিয়র সুপারিটেনডেন্ট -  বড় বড় স্টেশন গুলিতে ৪-৫ জন স্টেশন মাস্টার থাকে, তাদের হেড হল এই পোস্ট।

৩. AOM ( অ্যাসিস্টান্ট অপারেশন ম্যানেজার)

৪. DOM ( ডিভিশনাল অপারেশন ম্যানেজার)

৫. Sr. DOM ( সিনিয়র ডিভিশনাল অপারেশন ম্যানেজার)

 ৩, ৪, ও ৫ নং   পোস্টে  টেকনিক্যালি কোনো কাজ থাকে না। কিন্তু দায়িত্ব থাকে অনেক। তবে এই পোস্ট গুলিতে প্রমোশন পেয়ে আসতে অনেক সময় লেগে যায়। কারন, এটি নির্ভর করে, আপনার যোগ্যতা ও ভ্যাকান্সির উপর। বিগত বছর গুলিতে এই প্রমোশন পেতে ১৪- ১৫ বছর লেগে যেত। আগামী দিনে হয়তো এটি কমবে।

ট্রান্সফারের সুবিধা পাবেন, তবে আপনাকে প্রথম পোস্টিং এর  ডিভিশনের মধ্যেই  ঘুরিয়ে ফিরিয়ে ট্রান্সফার করা হবে। এক জোন থেকে অন্য জোনে ট্রান্সফার হতে অনেক সময় সাপেক্ষ ব্যাপার।

এছাড়া আপনি বিভিন্ন অ্যালাউন্স বা ভাতা পাবেন। যেমন, হাউজ রেন্ট অ্যালাউন্স, নাইট অ্যালাউন্স, ডিউটির জন্যে বাইরে যেতে হলে, তার ট্রাভেলিং অ্যালাউন্স ইত্যাদি। তবে আপনি রেল কোয়ার্টার নিলে হাউজ রেন্ট পাবেন না। এছাড়া ফ্রী মেডিকেল সুবিধা পাবেন পরিবারের সবার, বাচ্চার পড়াশুনার খরচ ও পাবেন। ঘুরতে যাওয়ার এসি ক্লাস পাশ পাবেন বছরে দু'বার। এই সমস্ত নানা সুবিধার জন্যে,  রেলওয়ে চাকরী সবার কাছে জনপ্রিয়।

বি:দ্র : পোস্ট তথ্যপূর্ন হলে, নীচে হোয়াটসঅ্যাপ বাটনে ক্লিক করে বন্ধুদের। শেয়ার করে দিন।

Post a Comment

1 Comments

  1. Promotion ar khetra educational qualification ki lage?

    ReplyDelete