Skip to main content

SSC শিক্ষক নিয়োগে একাধিক পরিবর্তন হতে পারে, ইঙ্গিত শিক্ষা দপ্তরের

SSC শিক্ষক নিয়োগে একাধিক পরিবর্তন হতে পারে, ইঙ্গিত শিক্ষা দপ্তরের


শিক্ষা দপ্তরের


Today Bengali News :  প্রার্থীদের টানা ২৩ দিনের ধর্নায় নড়ে চড়ে বসেছে শিক্ষা দপ্তর। তাই তারা চাইছে, School Service Commission শিক্ষক নিয়োগের সরলীকরন করতে। এবং প্রতিবছর যাতে এই পরীক্ষা নেওয়া যায় তার ব্যবস্থা করতে।
শিক্ষা দপ্তরের অফিসার দের সাথে এদিন বৈঠক করেন পার্থ চট্টোপাধ্যায়।  সূত্রে বলা হয়েছে, পরীক্ষা যাতে প্রতি বছর করা যায়, সে বিষয়ে আইনজ্ঞের পরামর্শ নেবে শিক্ষা দপ্তর। এছাড়ও তিনি বলেন, চাকরি প্রার্থীদের দাবি খতিয়ে দেখার জন্যে পাঁচ সদস্যের একটি কমিটি গড়া হবে।

প্রসঙ্গত তৃনমূল সরকার আসার পর থেকে SSC পরীক্ষা হয়েছে মাত্র দু'বার। এবং কোর্টে বার বার কেস হওয়ায়, তার ফল প্রকাশ হতেও অনেক দেরী হয়েছে। এখনও পর্যন্ত আপার প্রাইমারীর নিয়োগ হয়নি। এরফলে স্কুলে শূন্যপদ বেড়ে যাচ্ছে এবং পঠন পাঠনের অসুবিধা তৈরী হচ্ছে। তাই শিক্ষা দপ্তর চাইছে, যত শূন্য পদ প্রতি বছরে তৈরী হবে, তার পরীক্ষা নেওয়ার। এবং এই SSC শিক্ষক নিয়োগের যে প্রসেস সেটিকে সরলীকরন করতে। অর্থাৎ একজন প্রার্থীকে চাকরী পেতে যতগুলি ধাপ পেরোতে হয়, সেই ধাপ কমিয়ে আনতে। এছাড়া SSC নিয়োগের যে ১৫ পাতার নিয়ম বিধি আছে, তাতে অনেক কঠিন শর্ত বলা আছে, সেগুলোকে শিথীল করা।

আরও পড়ুন  অনশনরত SSC চাকরী প্রার্থীদের পাশে এবার কবি শঙ্খ ঘোষ, বিশিষ্টরা


এদিন শিক্ষামন্ত্রী অনশনকারীদের কাছে আর্জি জানিয়েছে তাদের অনশন তুলে নেওয়ার জন্যে। এবং বলেছেন ৫ সদস্যের কমিটি গড়ার।  যারা ১৫ দিনের মধ্যে পুরো বিষয় টি খতিয়ে দেখবেন। তবে এটিও বলেন, নিয়ম মেনে যোগ্যতা অনুযায়ী চাকরী হবে। তাতে কোনো আপশ হবে না।
শিক্ষা মন্ত্রীর কথায়, এখনও অনশণ ভাঙেনি প্রার্থীরা।  তাদের বক্তব্য,  ৫ সদস্যের কমিটির সাথে কথা বলার। কমিটির সাথে আলোচনা করে প্রার্থীরা সিদ্ধান্ত নেবে।
প্রতিদিন নিউজ এলার্ট পেতে ফেসবুকে যুক্ত হন - https://fb.com/tbnewsupdate

আরও পড়ুন  এবার সিমকার্ড ছাড়াই কথা বলুন, এসে গেল নতুন সিস্টেম

Comments

Popular posts from this blog

স্টেশন মাস্টার জব প্রোফাইল, প্রমোশন, স্যালারি, কাজ, অনান্য সুযোগ ডিটেইলস

স্টেশন মাস্টার জব প্রোফাইল, প্রমোশন, স্যালারি, কাজ, অনান্য সুযোগ ডিটেইলস Today Bengali News :  'স্টেশন মাস্টার' শব্দটি শুনলেই একটি সাদা পোষাকের মানুষ আর প্লাটফর্মের ছবি চোখের সামনে ভেসে ওঠে। ছাত্র- ছাত্রী রা অনেক দিন থেকেই অপেক্ষা করে আছে, কবে স্টেশন মাস্টার পদের ভ্যাকান্সি বের হবে! NTPC 2019 নিয়োগের মাধ্যমে স্টেশন মাস্টার পোস্টে অনেক শূন্যপদে নিয়োগ হবে। এবার জেনে নেই, এই স্টেশন মাস্টার পদের কাজ কি, স্যালারি, প্রমোশন, কাজের সময়, ছুটি কেমন পাওয়া যায়, সব কিছু ডিটেইলস। আগে পোস্ট টি ছিল ASM অর্থাৎ অ্যাসিস্টান্ট স্টেশন মাস্টার। এবছর, রেল বোর্ড সেটি পরিবর্তন করে SM. অর্থাৎ স্টেশন মাস্টার করে দিয়েছে। এক লাইনে যদি স্টেশন মাস্টারের দায়িত্ব  বলতে হয়,  তাহলে কোনো একটি নির্দিষ্ট স্টেশনের সমস্ত দায়িত্ব তার কাঁধে থাকে। প্লার্টফর্মের ট্রেন পাসিং, সিগন্যালিং  তার মূল দায়িত্ব হলেও, যাত্রীদের সুরক্ষা, কোনো ঝামেলা হলে স্টেশনে, অসুস্থতা বিষয়ক সমস্যা, আরও স্টেশনের অনান্য যাবতীয় বিষয়ের সমস্ত বিষয়ের জন্যে তাকে জবাবদিহি দিতে হয়।  অনেক ছোটো স্টেশন আছে, সেখানে স্টেশন মাস্টার কে মাঝে মাঝে, পা

রেলের গুডস গার্ডস পদের জব প্রোফাইল, স্যালারি, প্রমোশন, ডিউটি, ছুটি, ডিটেইলস

রেলের গুডস গার্ডস পদের জব প্রোফাইল, স্যালারি, প্রমোশন, ডিউটি, ছুটি, ডিটেইলস Today Bengali News :   আপনি হয়তো দেখে থাকবেন, মালগাড়ির সবথেকে পিছনের কেবিনে একজন সাদা ড্রেসের ব্যক্তি খাতা নিয়ে বসে থাকে,  কখনও বা ফ্লাগ হাতে। ইনিই হলেন 'গুডস গার্ড'। সহজ কথায়, যেকোনো মাল গাড়ির সবথেকে পিছনের কেবিনের ব্যক্তি টি 'গুডস গার্ড'।  আর সামনের কেবিনে থাকে মালগাড়ির চালক অথার্ৎ অ্যাসিস্টান্ট লোকোপাইলট বা, লোকো পাইলট। তবে আজ জানব, 'গুডস গার্ড' পোস্টের ব্যাপারে। 'গুডস গার্ড' হল মাল গাড়ির ইন চার্জ। এই পোস্টের প্রধান কাজ হল, ট্রেন সঠিক সুরক্ষার সাথে চলছে কিনা সেটি সবসময় খেয়াল রাখা ও চেক করে নেওয়া। স্টেশন মাস্টার বা, ইয়ার্ড মাস্টার এর থেকে একটা ফাইল দেওয়া হয় তাকে, সেখানে মালগাড়ি তে কি কি জিনিষ যাচ্ছে, তার সমস্ত তথ্য পুরন করতে হয়। মালগাড়ির সমস্ত ওয়াগনের দরজা সঠিক বন্ধ আছে কিনা, সেগুলি চেক করে নেওয়া। এছাড়া মালগাড়ির রিপোর্ট অথাৎ কখন, ছেড়েছিল, কত সময়ে পৌঁছে গেছে, সব কিছু রিপোর্ট থাকে তৈরী করতে হয়। 'গুডস গার্ড' পদের মূল  ডিউটি সময় হল ৮ ঘন্টা। কিন্তু ডিউটি ৮ ঘন্টা

কিভাবে বুঝবেন WhatsApp এ আপনাকে কেউ ব্লক করেছে? ৫ টি উপায়

কিভাবে বুঝবেন হোয়াটসঅ্যাপে আপনাকে কেউ ব্লক করেছে? ৫ টি উপায়  Today Bengali News : আপনার প্রিয় বন্ধু বা, বয়ফ্রেন্ড অথবা, গার্লফ্রেন্ড আপনাকে হোয়াটসঅ্যাপে [ WhatsApp] আপনাকে ব্লক করেছে ?  বুঝতে পারছেন না? আজ ৫ টি উপায় জেনে নিন, তাহলে নিজেই বুঝতে পারবেন, কেউ আপনাকে ব্লক করেছে কিনা! এমনিতেই হোয়াটসঅ্যাপে [ WhatsApp Tricks]  আপনাকে কেউ ব্লক করলে, সেই নোটিফিকেশন আপনাকে দেয় না হোয়াটসঅ্যাপ [ WhatsApp Latest] ।  কিন্তু তার পরেও আপনি বুঝতে পারবেন, যে আপনি ব্লক হয়েছেন কিনা! প্রথম : আপনার মনে হচ্ছে, যে আপনাকে ব্লক করছে, তাকে মেসেজ পাঠিয়ে দেখুন, যদি ডাবল টিক মার্ক আসে, তাহলে বুঝবেন আপনাকে সে ব্লক করে নি। আর যদি সিঙ্গেল টিক মার্ক দেখায় অনেক সময় ধরে,  তাহলে মনে করবেন, আপনাকে ব্লক ও করতে পারে। তবে অনেক সময় নেটওয়ার্কের কারনে মেসেজ ডেলিভারি না হলে, সিঙ্গেল টিক মার্ক হয়ে থাকে। দ্বিতীয়  যদি আপনাকে কেউ ব্লক করে, তাহলে দেখবেন WhatsApp এ তার ডিসপ্লে ছবি, স্টেটাস, তথ্য কিছু আপনি দেখতে পাবেন না। তবে অনেক সময়, এটি প্রাইভেসি সেটিং এ গিয়েও হাইড ( লুকানো) করেও  রাখা যায়। তৃতীয় : আরও একটি জিনিষ