About Me

প্রাথমিকের প্রশিক্ষন বন্ধ করার নির্দেশ দিল পর্ষদ, নোটিশ জারি


প্রাথমিকের প্রশিক্ষন বন্ধ করার নির্দেশ দিল পর্ষদ, নোটিশ জারি


প্রাথমিকের প্রশিক্ষন বন্ধ করার নির্দেশ



Today Bengali News : একদিকে SSC নিয়োগের স্বচ্ছতা নিয়ে, রাজ্য সরকারের প্রতি ক্ষোভ উগরে দিয়েছেন গত ২৫ দিন ধরে অনশনরত ৪০০ জন পরীক্ষার্থীরা এবং বিশিষ্ট জন। এবার শিক্ষা পর্ষদের অন্য একটি নির্দেশে ক্ষোভ শুরু হল প্রাথমিক শিক্ষক দের মধ্যে। এতদিন প্রশিক্ষন হীন প্রাথমিক স্কুলের শিক্ষকদের রাজ্য সরকার দূরশিক্ষা পদ্ধতি তে ডিএলএড প্রশিক্ষন, সেটি বন্ধের নির্দেশ দিয়েছে প্রাথমিক শিক্ষা পর্ষদ। ফলে, প্রশিক্ষন হীন শিক্ষক দের মধ্যে ক্ষোভের সঞ্চার হয়েছে।

পর্ষদ সূত্রের খবর, ২০০৫ সালের পর থেকে নিয়োগ হওয়া যে সমস্ত শিক্ষক রা প্রশিক্ষন হীন ছিল, তাদের দূর শিক্ষার মাধ্যমে NCTE নিয়ামানুযায়ী প্রশিক্ষনের ব্যবস্থা করেছিল প্রাথমিক শিক্ষা পর্ষদ। কিন্তু NCTE নিয়ামানুযায়ী ৩১ মার্চ প্রশিক্ষনের সময়সীমা শেষ হচ্ছে ফলে, পর্ষদ নোটিস দিয়েছে, প্রশিক্ষনহীন কর্মরত শিক্ষক - শিক্ষিকা দের প্রশিক্ষনের সমসীমা শেষ হল।

প্রসঙ্গত, গত কয়েকবছর ধরে, ধাপে ধাপে এই প্রশিক্ষন চলছে। কিন্তু এখনও অনের প্রাথমিক স্কুলের শিক্ষক রা প্রশিক্ষন নিতে পারেন নি। এর মধ্যেই এরকম নোটিসে, তাদের মধ্যে ক্ষোভের সঞ্চার হয়েছে। তাদের কথায়, প্রশিক্ষন না থাকলে, পরবর্তী কালে নানা রকম সমস্যার সৃষ্টি হতে পারে- তারা প্রধান শিক্ষক হতে পারবেন না, বেতন বৃদ্ধি সংক্রান্ত নানা রকম সমস্যা।

এপ্রসঙ্গে, পূর্ব মেদনীপুর জেলার প্রাথমিক বিদ্যালয় সাংসদের সভাপতি বলেন, যদি এখনও কেউ প্রশিক্ষনহীন থেকে থাকেন, তবে তাকে সমস্ত রিপোর্ট পর্ষদে জমা দিতে হবে।


Post a Comment

0 Comments