About Me

সাবধান! অনলাইন শপিং এ ২.৫ লাখ টাকা চুরি গেল এক ব্যাবসায়ীর, কিভাবে?


সাবধান! অনলাইন শপিং এ ২.৫ লাখ টাকা চুরি গেল এক ব্যাবসায়ীর, কিভাবে?


অনলাইন শপিং



Today Bengali News : বর্তমান সময়ে আমরা অনলাইন শপিং [ Online Shoping]  করতে ভালোবাসি। কোনো জিনিষ প্রয়োজন হলেই, ঘরে বসে অর্ডার করে দিই। কিন্তু সাবধান! সঠিক, বিশ্বাসযোগ্য ই-কমার্স সাইট ছাড়া শপিং না করলে, আপনার ব্যাঙ্কের টাকা উড়ে যেতে পারে।

সম্প্রতি দিল্লীর এক ব্যাবসায়ীর সাথে ২.৫ লাখ টাকার অনলাইন প্রতরনা হয়েছে। প্রতারিত ব্যক্তি নিজের অফিসের জন্যে ফার্নিচার দেখছিলেন একটি ই-কমার্স [ E-Commerce] ওয়েবসাইটে। একটি ফার্নিচার পছন্দ হলে তিনি ডাইরেক্ট যোগাযোগ করেন ওই ফার্নিচার সেলারের সাথে। 'সেলার' তার কাছে একজন প্রাক্তন ডিফেন্স কর্মী হিসেবে পরিচয় দেয়। এবং ফার্নিচার টি যতেষ্ট কম দামে তাকে বিক্রি করার কথা বলে। ডিল পাকা কথা হওয়ার পর ব্যবসায়ীর ফোনে একটি মেসেজ আসে,  ' Add UPI Money' এবং 'Successful Money Transfer' সাথে ওই ই-কর্মাস সাইটের লিঙ্ক।

আরও পড়ুন Jio দিচ্ছে প্রতিদিন ২ জিবি করে ডেটা ফ্রী, আপনি কি পেলেন?

ব্যবসায়ী ওই লিঙ্কে ক্লিক করার সাথে সাথেই, তার ফোনের সমস্ত ডিটেইলস, যেমন, ব্যাঙ্ক ট্রানজাকসান, তার ফোটো ও আরও সব ডিটেইলস প্রতারক ব্যক্তির কাছে পৌছে যায়। কারন, আপনি যখন কোনো অনলাইন রিচার্জ, কেনাবেচা, যাই করুন না কেন, আপনার ইনপুট করা ডেবিট/ক্রেডিট কার্ড,ব্যাঙ্কের ডিটেইলস আপনার ফোনেই ডাটাবেসে সেভ হয়ে থাকে। আমরা সেগুলো দেখতে পাইনা, বা ফোনের কোনো ফোল্ডারে সেগুলো সেভ থাকে না। ডাটাবেস স্টোরে সেভ হয়। আর হ্যাকার রা সেগুলোই ইউজ করে।  ডিটেইলস পাওয়ার মুহুর্তের  মধ্যে ব্যবসায়ীর অ্যাকাউন্ট থেকে ২.৫ টাকা গায়েব হয়ে যায়।

সচেতনতা : 
  •  যখন কোনো দামী জিনিষের দাম, মার্কেট প্রাইজের থেকে অনেক কমে দিচ্ছে কেউ, তাহলে বুঝবেন নিশ্চয় কোনো সমস্যা আছে।
  • আপনি হয়তো এরকম লিঙ্ক মেসেজ অনেক বার পেয়েছেন, 'Redmi ফোন ৪৫০/- টাকায়',  ' সাওমি টিভি অফার মাত্র ১৫০০/- টাকা',  ' 'আমাজন অফার, I Phone জিতুন ' - ভুল করেও এরকম টাইপের লিঙ্কে ক্লিক করবেন না। তাহলে আপনার ফোন হ্যাক হবে এবং এরকম অনলাইন প্রতরনা হতে পারেন।
  • ফেসবুকে অনেকেই এরকম করেন, 'আপনি কোন বলিউডের অভিনেত্রীর মতো দেখতে', 'বুড়ো বয়েসে কেমন দেখতে হবেন?' ' আপনার কবে বিয়ে হবে?' এই সাইটে কখনও ফেসবুক দিয়ে, বা কোনো কিছু দিয়ে সাইন আপ করবেন না। কারন এই সব সাইট সিকিউর হয় না।

তাই নিজে সচেতন হন, অন্যকে সচেতন করুন। পোস্টটি  অবশ্যই আপনার সব হোয়াটঅ্যাপ বন্ধু, ফ্যামিলি, সবাই কে শেয়ার করুন নীচের বাটনে।

Post a Comment

0 Comments