About Me

মাদ্রাসা শিক্ষক নিয়োগের নতুন রায় - Today Bengali News


 মাদ্রাসা শিক্ষক নিয়োগের নতুন রায় - Today Bengali News



Today Bengali News : রাজ্যের মাদ্রাসা স্কুল গুলিতে শিক্ষক নিয়োগের ক্ষেত্রে নতুন রায় দিল কলকাতা হাইকোর্ট। ২০১৩ সাল পর্যন্ত যেসব মাদ্রাসা তাদের শূন্যপদের খবর মাদ্রাসা কমিশন [ Madrasa Service Commission ] কে জানিয়েছিল, শুধু মাত্র তারাই ২০১৪ সালে তৈরী প্যানেল থেকে শিক্ষক পাবে। পরবর্তী সময় এর পর থেকে তৈরী হওয়া শূন্যপদের জন্যে কোনো শিক্ষক পাবে না মাদ্রাসা গুলি। তার জন্যে নতুন ভাবে নিয়োগ প্রক্রিয়া শুরু করতে হবে, মাদ্রাসা কমিশন কে। গতকাল শুক্রবার, কলকাতা হাইকোর্টের বিচারপতি ইন্দ্রপসন্ন মুখোপাধ্যায়ের নেতৃত্বাধীন ডিভিশন বেঞ্চ এই নির্দেশ দিয়েছে।

এরফলে ২০১৫ সাল থেকে তৈরী হওয়া শূন্যপদে, নতুন নিয়োগ [ Teacher Recruitment] হওয়া কঠিন হয়ে পড়ল। তারজন্যে কমিশন কে নতুন বিজ্ঞপ্তি দিয়ে নিয়োগ করতে হবে নইলে সুপ্রিম কোর্টের থেকে ছাড়পত্র আনতে হবে।

Today Bengali News 

প্রসঙ্গত ২০১৪ সালে যে প্যানেল তৈরী করেছিল কমিশন,সেই নিয়ে কলকাতা হাইকোর্টে মামলা হয়। তাদের দাবি ছিল, সংখ্যালঘু প্রতিষ্টান হিসেবে তারা নিজেদের পছন্দ মত শিক্ষক নিয়োগ করবে। বিষয়টি শেষ পর্যন্ত সুপ্রিম কোর্টে যায় এবং সুপ্রিম কোর্ট ওই প্যানেলের উপর স্থগিতাদেশ জারি করে দেয়।  ২০১৮ সালের ৩০ শে জুলাই হাইকোর্টের এক বিচার পতি নির্দেশ দেন, যে মাদ্রাসা আবেদন করবে, তাকে শিক্ষক দিতে হবে। কিন্তু এই নির্দেশ কে আবার চ্যালেঞ্জ করে মাদ্রাসা কমিশন। এবং শেষ পর্যন্ত গতকাল রায় দেয় হাইকোর্ট ২০১৩ সাল পর্যন্ত যে সব মাদ্রাসা আবেদন করেছিল শূন্যপদ নিয়োগের, শুধুমাত্র তাদের শিক্ষক দেওয়া হবে ২০১৪ সালের প্যানেল থেকে। 

Post a Comment

0 Comments