About Me

২০১৯ লোকসভা ভোটে সবথেকে শিক্ষিত রাজনৈতিক দল কোনটি, জেনে নিন


২০১৯ লোকসভা ভোটে সবথেকে শিক্ষিত রাজনৈতিক দল কোনটি, জেনে নিন


সবথেকে শিক্ষিত রাজনৈতিক দল



Today Bengali News : রাজনীতি এমন একটা জায়গা, যেখানে শিক্ষাগত যোগ্যতা বেশী বেশী গুরুত্বপূর্ন বলে মনে হয় না। কিন্তু সম্প্রতি যখন প্রধান মন্ত্রী নরেন্দ্র মোদীর শিক্ষাগত যোগ্যতা নিয়ে প্রশ্ন উঠেছে,তখন আরও কিছু নেতার নাম শিরোনামে আসে।

বিভিন্ন রাজনৈতিক ডিবেট করতে গেলে কমপক্ষে একটি শিক্ষাগত যোগ্যতা প্রয়োজন হয়। সম্প্রতি India Today News মিডিয়ার সার্ভে অনুযায়ী ২০১৯ লোকসভা নির্বাচনের ষষ্ঠ দফা পর্যন্ত, যত জন প্রার্থী দাঁড়িয়েছেন, তাদের মধ্যে ৪৮ শতাংশ গ্রাজুয়েট।

সবথেকে শিক্ষিত রাজনৈতিক দল ২০১৯ লোকসভা ভোটে :

India Today এর সার্ভে ডেটা অনুযায়ী সবথেকে বেশী শিক্ষিত রাজনৈতিক দল গুলি আঞ্চলিক পার্টি থেকে এবং আশ্চর্যজনক ভাবে সেরা ৫ টি শিক্ষিত রাজনৈতিক দল দক্ষিন ভারতের।

সবথেকে বেশি শিক্ষিত দল টি হল অন্ধপ্রদেশের YRS Congress Party,  ৮৮ শতাংশ গ্রাজুয়েট প্রার্থী এই দলের, ২০১৯ লোকসভা নির্বাচনে। এরপর ৮৭.৫ শতাংশ গ্রাজুয়েট প্রার্থী নিয়ে দ্বিতীয় স্থানে আছে তামিলনাড়ু দ্রাবিড় মুন্নেত্রা কাজহাগাম পার্টি। এরপরের স্থান আন্না দ্রাবিড় মুন্নেত্রা কাজহাগাম ( AIADMK)  পার্টি ( ৮৬.৪ শতাংশ গ্রাজুয়েট প্রার্থী), । ৮২.৪ শতাংশ গ্রাজুয়েট প্রার্থী নিয়ে চতুর্থ স্থানে আছে তেলেঙ্গনা রাস্ট্র সমিতি ( TRS) ।  এবং ৮০ শতাংশ গ্রাজুয়েট প্রার্থী নিয়ে পঞ্চম স্থানে আছে, তামিল নাড়ুর 'নাম তামিলার কাটচি' পার্টি।

 YRS Congress Party


২০১৯ নির্বাচনে জাতীয় রাজনৈতিক দল এবং বড় দল গুলির শিক্ষিতের হার জেনে নেই -
  • জাতীয় কংগ্রেস [NC] - ৭৫.৭ শতাংশ গ্রাজুয়েট প্রার্থী।
  • তৃনমূল কংগ্রেস (TMC) - ৭৪.৫ শতাংশ গ্রাজুয়েট প্রার্থী।
  • বিজু জনতা দল (BJD) - ৭১.৪ শতাংশ গ্রাজুয়েট প্রার্থী।
  • আম আদমি পার্টি (AAP) - ৭১.৪ শতাংশ গ্রাজুয়েট প্রার্থী।
  • ভারতীয় জনতা পার্টি ( BJP) - ৭০.৮ শতাংশ গ্রাজুয়েট প্রার্থী। 
  • পোস্টটি নীচের শেয়ার বাটনে ক্লিক করে অবশ্যই শেয়ার করুন। 

Post a Comment

0 Comments