About Me

ইঞ্জিনিয়ারিং এর কর্মসংস্থানে দেশের মধ্যে সবার শীর্ষে পশ্চিমবঙ্গ

 ইঞ্জিনিয়ারিং এর কর্মসংস্থানে দেশের মধ্যে সবার শীর্ষে পশ্চিমবঙ্গ


 ইঞ্জিনিয়ারিং


Today Bengali News :  সর্ব ভারতীয় সমীক্ষায় এরকমই একটি তথ্য উঠে এল যে, ইঞ্জিনিয়ারিং দের কর্মসংস্থানে দেশের মধ্যে প্রথম স্থান অধিকার করল পশ্চিমবঙ্গ। এছাড়া বাংলার সাথে প্রথম স্থানে আছে আরও চারটি রাজ্য। বিহার - ঝাড়খন্ড, দিল্লি, হরিয়ানা।  রিপোর্ট অঅনুযায়ী দ্বিতীয় স্থানে আছে ওড়িশা, তেলেঙ্গানা, উত্তরাখন্ড, উত্তরপ্রদেশ। এবং সবার শেষে আছে অন্ধ্রপ্রদেশ, গুজরাট, মধ্যপ্রদেশ, মহারাস্ট্র, তামিলনাড়ু।

অ্যাসপায়ারিং মাইন্ডস নামের একটি এমপ্লয়েমেন্ট কনসালট্যান্সি কোম্পানি সারা দেশের মোট ৭৫০ টির বেশী শিক্ষা প্রতিষ্টানের উপর সমীক্ষা চালায়। প্রায় ১ লাখ ৭০ হাজার ইঞ্জিনিয়ারিং পড়ুয়ার উপর সমীক্ষা চালিয়ে জানা গেছে, পড়ুয়াদের হাতে চাকরী তুলে দেওয়ার ক্ষেত্রে পশ্চিমবঙ্গ সবার আগে। এবং পশ্চিম বঙ্গের সাথে আছে বিহার, ঝাড়খন্ড, দিল্লি হরিয়ানা।

আরও পড়ুন   প্রাথমিকের প্রশিক্ষন বন্ধ করার নির্দেশ দিল পর্ষদ, নোটিশ জারি


কিভাবে এল এই সাফল্য? 

কেউ মনে করছেন গত ৩ বছরে রাজ্যে বিনিয়োগের হার বেড়েছে। একটা স্বচ্ছতা ভাব এসেছে উচ্চশিক্ষায়। ছাত্র - ছাত্রীদের পড়াশুনার জন্যে আধুনিক ব্যবস্থা করা হয়েছে।  আবার কেউ মনে করছেন, রাজ্যে অনেক নতুন ইঞ্জিনিয়ারিং শিক্ষা প্রতিষ্টান তৈরী করার ফলেই, নতুন কর্মসংস্থান তৈরী করা সম্ভব হয়েছে। মৌলনা আবুল কালাম আজাদ ইউনিভার্সিটি অফ টেকনোলজির উপাচার্য সৈকত মৈত্র বলেন, " সারা দেশের মধ্যে ৯০ ভাগ ইঞ্জিনিয়র আমরা বের করি। দেশের মধ্যে সবথেকে বেশী ইঞ্জিনিয়ারিং কলেজ আমাদের রাজ্যে। এই সাফল্য প্রত্যাশিত ছিল '।

তবে শেষে পর্যন্ত একটি প্রশ্ন থেকেই যায়, প্রতি বছর এত এত ইঞ্জিনিয়ার বের করে আমরা কি সত্যিই 'মানের' দিক থেকে উন্নতি করছি? না ইঞ্জিনিয়ার শুধু ডিগ্রি বা সার্টিফিকেট হয়ে রয়ে গেছে?

আরও পড়ুন  এবার সিমকার্ড ছাড়াই কথা বলুন, এসে গেল নতুন সিস্টেম


শেয়ার করুন পোস্টটি । 

Post a Comment

1 Comments

  1. Hhahaha bhai tamasha mat kar.WB e khali data entry job paoa jay.ar sector 5 e 90% back office job.

    ReplyDelete