Skip to main content

ইঞ্জিনিয়ারিং এর কর্মসংস্থানে দেশের মধ্যে সবার শীর্ষে পশ্চিমবঙ্গ

 ইঞ্জিনিয়ারিং এর কর্মসংস্থানে দেশের মধ্যে সবার শীর্ষে পশ্চিমবঙ্গ


 ইঞ্জিনিয়ারিং


Today Bengali News :  সর্ব ভারতীয় সমীক্ষায় এরকমই একটি তথ্য উঠে এল যে, ইঞ্জিনিয়ারিং দের কর্মসংস্থানে দেশের মধ্যে প্রথম স্থান অধিকার করল পশ্চিমবঙ্গ। এছাড়া বাংলার সাথে প্রথম স্থানে আছে আরও চারটি রাজ্য। বিহার - ঝাড়খন্ড, দিল্লি, হরিয়ানা।  রিপোর্ট অঅনুযায়ী দ্বিতীয় স্থানে আছে ওড়িশা, তেলেঙ্গানা, উত্তরাখন্ড, উত্তরপ্রদেশ। এবং সবার শেষে আছে অন্ধ্রপ্রদেশ, গুজরাট, মধ্যপ্রদেশ, মহারাস্ট্র, তামিলনাড়ু।

অ্যাসপায়ারিং মাইন্ডস নামের একটি এমপ্লয়েমেন্ট কনসালট্যান্সি কোম্পানি সারা দেশের মোট ৭৫০ টির বেশী শিক্ষা প্রতিষ্টানের উপর সমীক্ষা চালায়। প্রায় ১ লাখ ৭০ হাজার ইঞ্জিনিয়ারিং পড়ুয়ার উপর সমীক্ষা চালিয়ে জানা গেছে, পড়ুয়াদের হাতে চাকরী তুলে দেওয়ার ক্ষেত্রে পশ্চিমবঙ্গ সবার আগে। এবং পশ্চিম বঙ্গের সাথে আছে বিহার, ঝাড়খন্ড, দিল্লি হরিয়ানা।

আরও পড়ুন   প্রাথমিকের প্রশিক্ষন বন্ধ করার নির্দেশ দিল পর্ষদ, নোটিশ জারি


কিভাবে এল এই সাফল্য? 

কেউ মনে করছেন গত ৩ বছরে রাজ্যে বিনিয়োগের হার বেড়েছে। একটা স্বচ্ছতা ভাব এসেছে উচ্চশিক্ষায়। ছাত্র - ছাত্রীদের পড়াশুনার জন্যে আধুনিক ব্যবস্থা করা হয়েছে।  আবার কেউ মনে করছেন, রাজ্যে অনেক নতুন ইঞ্জিনিয়ারিং শিক্ষা প্রতিষ্টান তৈরী করার ফলেই, নতুন কর্মসংস্থান তৈরী করা সম্ভব হয়েছে। মৌলনা আবুল কালাম আজাদ ইউনিভার্সিটি অফ টেকনোলজির উপাচার্য সৈকত মৈত্র বলেন, " সারা দেশের মধ্যে ৯০ ভাগ ইঞ্জিনিয়র আমরা বের করি। দেশের মধ্যে সবথেকে বেশী ইঞ্জিনিয়ারিং কলেজ আমাদের রাজ্যে। এই সাফল্য প্রত্যাশিত ছিল '।

তবে শেষে পর্যন্ত একটি প্রশ্ন থেকেই যায়, প্রতি বছর এত এত ইঞ্জিনিয়ার বের করে আমরা কি সত্যিই 'মানের' দিক থেকে উন্নতি করছি? না ইঞ্জিনিয়ার শুধু ডিগ্রি বা সার্টিফিকেট হয়ে রয়ে গেছে?

আরও পড়ুন  এবার সিমকার্ড ছাড়াই কথা বলুন, এসে গেল নতুন সিস্টেম


শেয়ার করুন পোস্টটি । 

Comments

  1. Hhahaha bhai tamasha mat kar.WB e khali data entry job paoa jay.ar sector 5 e 90% back office job.

    ReplyDelete

Post a Comment

Popular posts from this blog

স্টেশন মাস্টার জব প্রোফাইল, প্রমোশন, স্যালারি, কাজ, অনান্য সুযোগ ডিটেইলস

স্টেশন মাস্টার জব প্রোফাইল, প্রমোশন, স্যালারি, কাজ, অনান্য সুযোগ ডিটেইলস Today Bengali News :  'স্টেশন মাস্টার' শব্দটি শুনলেই একটি সাদা পোষাকের মানুষ আর প্লাটফর্মের ছবি চোখের সামনে ভেসে ওঠে। ছাত্র- ছাত্রী রা অনেক দিন থেকেই অপেক্ষা করে আছে, কবে স্টেশন মাস্টার পদের ভ্যাকান্সি বের হবে! NTPC 2019 নিয়োগের মাধ্যমে স্টেশন মাস্টার পোস্টে অনেক শূন্যপদে নিয়োগ হবে। এবার জেনে নেই, এই স্টেশন মাস্টার পদের কাজ কি, স্যালারি, প্রমোশন, কাজের সময়, ছুটি কেমন পাওয়া যায়, সব কিছু ডিটেইলস। আগে পোস্ট টি ছিল ASM অর্থাৎ অ্যাসিস্টান্ট স্টেশন মাস্টার। এবছর, রেল বোর্ড সেটি পরিবর্তন করে SM. অর্থাৎ স্টেশন মাস্টার করে দিয়েছে। এক লাইনে যদি স্টেশন মাস্টারের দায়িত্ব  বলতে হয়,  তাহলে কোনো একটি নির্দিষ্ট স্টেশনের সমস্ত দায়িত্ব তার কাঁধে থাকে। প্লার্টফর্মের ট্রেন পাসিং, সিগন্যালিং  তার মূল দায়িত্ব হলেও, যাত্রীদের সুরক্ষা, কোনো ঝামেলা হলে স্টেশনে, অসুস্থতা বিষয়ক সমস্যা, আরও স্টেশনের অনান্য যাবতীয় বিষয়ের সমস্ত বিষয়ের জন্যে তাকে জবাবদিহি দিতে হয়।  অনেক ছোটো স্টেশন আছে, সেখানে স্টেশন মাস্টার কে মাঝে মাঝে, পা

কিভাবে বুঝবেন WhatsApp এ আপনাকে কেউ ব্লক করেছে? ৫ টি উপায়

কিভাবে বুঝবেন হোয়াটসঅ্যাপে আপনাকে কেউ ব্লক করেছে? ৫ টি উপায়  Today Bengali News : আপনার প্রিয় বন্ধু বা, বয়ফ্রেন্ড অথবা, গার্লফ্রেন্ড আপনাকে হোয়াটসঅ্যাপে [ WhatsApp] আপনাকে ব্লক করেছে ?  বুঝতে পারছেন না? আজ ৫ টি উপায় জেনে নিন, তাহলে নিজেই বুঝতে পারবেন, কেউ আপনাকে ব্লক করেছে কিনা! এমনিতেই হোয়াটসঅ্যাপে [ WhatsApp Tricks]  আপনাকে কেউ ব্লক করলে, সেই নোটিফিকেশন আপনাকে দেয় না হোয়াটসঅ্যাপ [ WhatsApp Latest] ।  কিন্তু তার পরেও আপনি বুঝতে পারবেন, যে আপনি ব্লক হয়েছেন কিনা! প্রথম : আপনার মনে হচ্ছে, যে আপনাকে ব্লক করছে, তাকে মেসেজ পাঠিয়ে দেখুন, যদি ডাবল টিক মার্ক আসে, তাহলে বুঝবেন আপনাকে সে ব্লক করে নি। আর যদি সিঙ্গেল টিক মার্ক দেখায় অনেক সময় ধরে,  তাহলে মনে করবেন, আপনাকে ব্লক ও করতে পারে। তবে অনেক সময় নেটওয়ার্কের কারনে মেসেজ ডেলিভারি না হলে, সিঙ্গেল টিক মার্ক হয়ে থাকে। দ্বিতীয়  যদি আপনাকে কেউ ব্লক করে, তাহলে দেখবেন WhatsApp এ তার ডিসপ্লে ছবি, স্টেটাস, তথ্য কিছু আপনি দেখতে পাবেন না। তবে অনেক সময়, এটি প্রাইভেসি সেটিং এ গিয়েও হাইড ( লুকানো) করেও  রাখা যায়। তৃতীয় : আরও একটি জিনিষ

ছবি তুলেই 'অ্যাপে' আপলোড করলেই মিলবে উত্তর

#বাংলার প্রথম শর্ট নিউজ ব্লগ নিউজ ডেস্ক : এবার অঙ্কের সমাধান এক নিমেষে। শুধু ছবি তুলেই অ্যাপলিকেশনে আপলোড করলেই মিলবে সাথে সাথে উত্তর। শুধু অঙ্কের সমাধান নয়, NCERT,  JEE, IIT, NEET সমস্ত পরীক্ষার সলিউশন মিলবে একটি অ্যাপেই। সাথে থাকবে ভিডিও সলিউশন ও পিডিএফ মেটেরিয়ালস। অ্যাপটির নাম Doubtnut, যেটি প্লে স্টোরে ১০ মিলিয়নের উপর ইনস্টল করা হয়েছে। এমন কি যারা চাকুরী প্রার্থী তারাও পাবে ম্যাথস সহ বিভিন্ন বিষয়ের সলভ এক নিমেষে। ৬ লাখের বেশী ভিডিও সলিউশন আছে অ্যাপটির মধ্যে।  Doubtnut App টি ইনস্টল করতে, আপনার ফোনের প্লে স্টোরে যান, সার্চ এ 'Doubtnut'  লিখে সার্চ করুন এবং ইনস্টল করুন আপনার ফোনে।