About Me

হোয়াটসঅ্যাপে নয়া পদ্ধতিতে টাকা চুরি ! গ্রাহকদের সাবধান করল SBI


হোয়াটসঅ্যাপে নয়া পদ্ধতিতে টাকা চুরি ! গ্রাহকদের সাবধান করল SBI


হোয়াটসঅ্যাপে


টু'ডে বেঙ্গলি নিউজ : হোয়াটসঅ্যাপে নতুন পদ্ধতি স্ক্যাম শুরু হয়েছে, তাই স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া, সমস্ত অ্যাকাউন্ট হোল্ডারদের সাবধান করল। SBI থেকে বলা হয়েছে,  হোয়াটসঅ্যাপে  অনেক অ্যাকাউন্ট হোল্ডার, অন্য সোশাল প্লার্টফর্ম থেকে OTP ( one time password) এর ব্যাপারে ' উপদেশ' সংক্রান্ত মেসেজ পেয়েছেন। ডিটেইলসে জেনে নিন, নতুন পদ্ধতিতে কিভাবে স্ক্যাম হচ্ছে হোয়াটসঅ্যাপে -


প্রথমে, অ্যাকাউন্ট হোল্ডার কে OTP সম্পর্কে সচেতন করা হচ্ছে, এবং আরও অনেক কিছু বোঝানো হচ্ছে যাতে তার বিশ্বাস অর্জন করতে পারে এবং পরে অ্যাকাউন্ট হোল্ডার ব্যক্তি , আসল OTP শেয়ার করে দেয় ওই ব্যক্তি টি কে।

এছাড়া, কখনো কখনো  হোয়াটসঅ্যাপে যে মেসেজ টি আসছে, সেটি মূলত একটি মেলিসিয়াস অ্যাপের লিঙ্ক। যেটি তে ক্লিক করলে একটি অ্যাপ ফোনে ইনস্টল হয়ে যায়। এবং এই অ্যাপ টি ব্যাকগ্রাউন্ডে রান হয়, তাই আপনি ফোনে দেখতেও পাবেন না। এই অ্যাপটি মূলত OTP ফরোয়ার্ড করতে কাজ করে।

এরপর ফ্রড ব্যক্তি নিজেকে ব্যাঙ্ক এমপ্লয়ি বলে পরিচয় দেয়, এবং ডেবিট কার্ড বা, ক্রেডিট কার্ড আপগ্রেড সংক্রান্ত কথা বলে। ফ্রড ব্যক্তি নতুন কার্ডে আপগ্রেড করে দেওয়ার জন্যে আপনার পুরানো কার্ডের ডিটেইলস চায়। এর পর অ্যাকাউন্ট হোল্ডার কে বলে আপনি একটি এসএমএস বা হোয়াটসঅ্যাপ মেসেজ লিঙ্ক পাবেন কনফার্ম করার জন্য।

আরও পড়ুন হোয়াটসঅ্যাপ আপনার কোন তথ্য গুলি জমা করছে, কীভাবে দেখতে পাবেন?

এবার অ্যাকাউন্ট হোল্ডার ব্যক্তি টি অজান্তেই ওই ম্যালওয়ার লিঙ্কে ক্লিক করলে, OTP ফরোয়ার্ড হয়ে ফ্রড ব্যক্তির ফোনে চলে যায়।

যেহেতু ফ্রড ব্যক্তি প্রথমেই কার্ড ডিটেইলস জানে, তাই খুব সহজেই টাকা তুলে নিতে পারে।

এখানে টাকা ট্রানজেকশনে  সময় যে OTP অ্যাকাউন্ট হোল্ডারের ফোনে আসে, সেটিও ফরোয়ার্ড হয়ে ফ্রড ব্যক্তির কাছে চলে যায়।

SBI আরও জানিয়েছে, এরকম ভাবে টাকা ফ্রড হলে আপনি ৩ দিনের মধ্যে সেটি রিফান্ডের জন্যে রিপোর্ট  করতে পারবেন। রিপোর্ট করতে হলে ১-৮০০-১১১১০৯ এই নম্বরে কল করে জানাতে হবে।
এরকম আপডেট প্রতিদিন পেতে ফেসবুকে যুক্ত হন - https://fb.com/tbnewsupdate

বি:দ্র: তথ্যটি ভ নীচের হোয়াটসঅ্যাপে গিয়ে বন্ধুদের শেয়ার করে সচেতন করুন।

অনান্য সোশাল টেক নিউজ :

আরও পড়ুন হোয়াটসঅ্যাপ বাংলা ভাষায় ব্যবহার করবেন কি করে?
আরও পড়ুন এবার সিমকার্ড ছাড়াই কথা বলুন, এসে গেল নতুন সিস্টেম
আরও পড়ুন শিশু কে পড়তে শেখাবে, গুগলের নতুন অ্যাপ
আরও পড়ুন সহজেই হোয়াটঅ্যাপের চ্যাট লুকিয়ে রাখুন, হোয়াটঅ্যাপের নতুন ফিচার

Post a Comment

0 Comments